আজ || রবিবার, ০৫ মে ২০২৪
শিরোনাম :
  কাপ পিরিচ প্রতীকের পক্ষে প্রভাষক প্রণব ঘোষ বাবলুর গণসংযোগ       তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমারের সমর্থনে বিশাল পথসভা অনুষ্ঠিত       তালা উপজেলা পরিষদ নির্বাচন ॥ প্রতীক পেয়েই প্রচার শুরু       তালায় খাদ্য নিরাপত্তায় ঝুঁকি ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ       তালায় ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মাঝে হাঁসের বাচ্চা বিতরণ       তালায় জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে প্রতিযোগিতা       তালায় প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের ভিত্তি প্রস্থর স্থাপনের উদ্বোধন       তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমারের সমর্থনে বর্ধিত সভা অনুষ্ঠিত       তালায় অসুস্থ বন্ধুর জন্য ৩০ হাজার টাকা দিলেন বন্ধুরা       তালায় তিন দিনব্যাপী কৃষি মেলার সমাপনী    
 


ছিদ্দিকের ঠাই এখন পলিথিনের নিচে !

ওদের কষ্টের যেন সীমা নেই। চাল আনলে খাওয়া জোটে নতুবা নয়। তার উপর বর্ষা মৌসুমে ঘরের চালে খড় নেই, আছে পলিথিন বিছানো। কপিলমুনি সদর থেকে দেড় কিলোমিটার দুরে কাশিমনগর নিঃভৃত পল্লীর এক কোণে তাদের অবস্থান। দু’মুঠো অন্ন আর মাথা গোজার মত একটু আশ্রয় যেন ভাবতেই পারে না। কে দেবে একটু সহায়তা ?
অবিশ্বাস্য হলেও সত্য যে, তাদের বসবাসের আশ্রয় টুকু ছেড়া-ফুটো পলিথিন দিয়ে ঢাকা। বেড়া আছে বলে মনে হয় না। রান্না খাওয়া একই পলিথিনের নিচে। একমাত্র অবলম্বন একটি গরু-বাছুর নিয়ে আছে চরম বিপাকে যা না দেখলে বিশ্বাস করা যায় না। বর্তমান সময়ে দারিদ্রসীমার নিচে যে এমন পরিবার আছে তা ভাবা যায় না। যাদের সংগ্রাম করে বেঁচে থাকার কথা, মাথা গোজার মত একটু আশ্রয় থাকার কথা তা যেন তাদের কাছে এখন স্বপ্নের মত।

ছিদ্দিক দীর্ঘদিন আওয়ামী রাজনীতির সাথে জড়িত। বর্তমানে কপিলমুনি ইউনিয়ন আওয়ামী যুব লীগের সহ-সভাপতি ছিদ্দিক সরদার (৪৮)। স্ত্রী আনজুয়ারা বেগম (৩৮), পুত্র রাশেদ (১০) ও কন্যা রাশিদা (১২)কে নিয়ে পিতা মৃতঃ মুকিতার সরদারের রেখে যাওয়া ৪/৫ কাটা আয়তনের ভিটামাটি কোন রকমে আকড়ে ধরে আছে। বঙ্গবন্ধু সৈনিক ছিদ্দিক অদ্যাবধি কোন প্রকারের সাহায্য সহায়তা কারো কাছ থেকে পায়নি। আবেদন নিবেদন করেও কোন কাজ হয়নি। করোনা ও আম্ফান পরবর্তী মাননীয় প্রধানমন্ত্রী বা ব্যাক্তিগত কোন সাহায্য প্রাপ্তি তালিকায় তাঁর নাম উঠেনি। ছিদ্দিক পরিবারের একমাত্র আয় সক্ষম ব্যাক্তি। তাঁর দাবী, “এক সময় আমার সবি ছিল কিন্তু আজ আমি নিঃস্ব। একটি ঘটনার জের ধরে বেধড়ক মারপিট ও থানায় অকথ্য নির্যাতনের শিকার হয়ে মিথ্যা মামলায় আড়াই মাস জেলের ঘানি টানি। পরবর্তীতে জামিন পেয়ে আমার চিকিৎসা ব্যায়ে ও উক্ত মিথ্যা মামলা থেকে রেহাই পেতে ৬/৭ বছর আদালতের বারান্দায় ঘুরে ঘুরে রেহাই পেলেও অর্থ কড়ি, জীবন যৌবন সব শেষ হয়ে গেছে। আজ আমি শ্বাসকষ্টের রুগী ও চোখে দেখতে পাই না। এক পর্যায়ে তৎকালীণ মহানগর আ’লীগ নেতা মরহুম এ্যাড. মনজুরুল ইমাম ও সাবেক জেলা আ’লীগের দপ্তর সম্পাদক এ্যাড. ফরিদ আহমেদের কথা কৃতঞ্জতা চিত্তে স্মরণ করে ছিদ্দিক।

বর্তমানে দুধ বিক্রি করে গরুর খাবারের পাশাপাশি চাল আনলে খাওয়া জোটে, নতুবা নয়। আর্থিক সংকটে বর্তমান চিকিৎসা বন্ধ, ইচছা থাকলেও ছেলে মেয়ের লেখা পড়া করাতে পারছি না। রাত হলে বা বর্ষা পড়লেই তাদের অন্যের বাড়িতে আশ্রয় নিতে হয়। সংসার নামক ঘানি টানতে গিয়ে অনেক ঋণগ্রস্থ হয়ে পড়েছি। মহাজনের অব্যাহত চাপের মূখে হয়তোবা এবার একমাত্র অবলম্বন গরুটা বিক্রি করতে হতে পারে। তাঁর স্ত্রী আনজুয়ারা বেগম আক্ষেপ করে এ প্রতিনিধিকে বলেন, “আমাদের কথা আপনাদের লিখতে হবে না। আমাদের কোন কিছু লাগবে না।”
পরিবেশ ও মানুষ গড়ার কারিগর কেআরআর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ আব্দুর রহমান লোক মারফত ছিদ্দিক পরিবারের অবর্নণীয় দুরাবস্থার কথা জানতে পেরে তিনি বিষয়টি ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি যুগোল কিশোর দে ও ইউপি চেয়ারম্যান মোঃ কওসার আলী জোয়াদ্দারকে অবহিত করলে সরজমিনে পরিদর্শণ করে ছিদ্দিক পরিবারের মাথা গোজার আশ্রয়ের দূর্দশা লাঘবে তাৎক্ষনিকভাবে চেয়ারম্যান ২বান টিন ও আ’লীগ সভাপতি চলার সাথী সংগঠনের পক্ষ থেকে প্রয়োজনিয় বাঁশ খুঁটি সরবরাহের ব্যবস্থা করেন। পরবর্তীতে একটি পাকা ঘরের প্রতিশ্রুতি দেন। তবে, ইতিপূর্বে ছিদ্দিককে কেন কোন সাহায্য সহায়তা দেয়া হয়নি ? সে উত্তর মেলেনি কোথাও।

 


Top