আজ || শুক্রবার, ১০ মে ২০২৪
শিরোনাম :
  তালার মাগুরা কাপপিরিচ প্রতীকের নির্বাচনী অফিস উদ্বোধন       ধানদিয়ায় কাপ পিরিচ প্রতীকের পক্ষে প্রভাষক প্রণব ঘোষ বাবলুর গণসংযোগ       খেশরায় কাপ পিরিচে ভোট চেয়ে ঘোষ সনৎ কুমারের গণসংযোগ       খলিলনগরে কাপ পিরিচ প্রতীকের পক্ষে প্রভাষক প্রণব ঘোষ বাবলুর গণসংযোগ       তালার খলিষখালীতে কাপপিরিচ প্রতীকের নির্বাচনী অফিস উদ্বোধন       জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস ভিত্তিক অবহিতকরণ সভা       তালায় কাপ পিরিচ প্রতীকের শোডাউন       অভিন্ন চাকুরীবিধি বাস্তবায়নের জন্য সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতিতে কর্মবিরতি পালন       তালায় বন্ধ রয়েছে পল্লী বিদ্যুতের কার্যক্রম ॥  সেবা থেকে বঞ্চিত গ্রাহকরা         তালায় ১১৫ জন শিক্ষার্থীর মাঝে অর্থ বিতরণ    
 


মতবিনিময় সভায় জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্থদের প্রকৃতচিত্র তুলে ধরতে স্থানীয় গণমাধ্যমকর্মীদের দায়িত্বশীল ভূমিকা জরুরি

নিজস্ব প্রতিবেদক

জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্থদের প্রকৃতচিত্র তুলে ধরতে স্থানীয় গণমাধ্যমকর্মীদের দায়িত্বশীল ভূমিকা জরুরি বলে মনে করেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত।

তিনি বলেছেন, দূর্গম ও প্রান্তিক পর্যায়ের জনগোষ্ঠির খোজ-খবর রাখেন স্থানীয় সাংবাদিক। তারা সহজেই স্থানীয় সমস্যাগুলো চিহ্নিত করতে পারেন। আর দক্ষ ও দায়িত্বশীল সাংবাদিকরা তা গণমাধ্যমে যথাযথভাবে তুলে ধরলে অনেক সমস্যার দ্রুত সমাধান সম্ভব।
আজ শুক্রবার খুলনা জেলার পাইকগাছা উপজেলার মাহমুদ কাটী গ্রামে অনির্বাণ লাইব্রেরি মিলনায়তনে এক মতবিনিময় সভায় এ সব কথা বলেন তিনি। ‘পরিবেশ সুরক্ষা : স্থানীয় সাংবাদিকদের করণীয়’ শীর্ষক ওই সভার আয়োজন করে ওয়াটারকিপারস বাংলাদেশ এবং সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন। সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র-এর সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজের মহাসচিব দীপ আজাদ, নাগরিক সংহতির সাধারণ সম্পাদক শরিফুজ্জামান শরিফ, সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা-স্কাস চেয়ারম্যান এবং রিফিউজি অপারেশন্স অ্যাণ্ড কো-অর্ডিনেশন টিমের ন্যাশনাল এনজিও বিষয়ক প্রতিনিধি জেসমিন প্রেমা, বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা ও ওয়াটারকিপারসের কেন্দ্রীয় নেতা মো. নূর আলম শেখ, বিএফইউজের যুগ্ম মহাসচিব হেদায়েত হোসেন মোল্লা, ঢাকা সাংবাদিক ইউনিয়নের ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক সাকিলা পারভীন, ঢাকা রিপোর্টার্স ইউনিটির কল্যাণ সম্পাদক তানভীর আহমেদ, তালা প্রেস ক্লাবের সভাপতি ইউপি চেয়ারম্যান প্রণব ঘোষ বাবলু, অনির্বাণ লাইব্রেরির সাধারণ সম্পাদক প্রভাত দেবনাথ, পাইকগাছার সাংবাদিক আজিজুর রহমান প্রমুখ।
সভা শেষে নেতৃবৃন্দকে সাথে নিয়ে স্থানীয় সাংবাদিকরা নৌযানে করে ভাঙ্গনকবলিত এবং দখল ও দুষণের শিকার কপোতাক্ষ নদের বিভিন্ন এলাকা সরেজমিনে ঘুরে দেখেন। বিশেষ করে ভাঙ্গনের ঝুকিতে থাকা বিশ^খ্যাত বিজ্ঞানী আচার্য্য প্রফুল্ল চন্দ্র রায়ের বাড়ি পরিদর্শন করেন। তারা ভূক্তভোগী জনগণের সঙ্গে মতবিনিময় করেন। দীর্ঘ দুই যুগ ধরে কপিলমুনি-কানাইদিয়া সেতুর পিলার বসিয়ে রেখে নদীর গতিপ্রবাহ নষ্ট করায় ক্ষোভ প্রকাশ করেন তারা। তারা কপোতাক্ষ নদের বালিয়া অংশ থেকে আগড়ঘাটা পর্যন্ত খনন কাজ দ্রুত শেষ করার দাবি জানান।
সভায় বক্তারা বলেন, দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চল দুর্যোগের ভয়াবহ ঝুঁকিতে আছে। আর দখল, দূষণ ও ভরাট হওয়ার কারণে কপোতাক্ষ নদের স্বাভাকি প্রবাহ বন্ধ হয়ে গেছে। এরপর কপিলমুনিতে সেতু নির্মাণের নামে পিলার স্থাপন করে ২০ বছর ধরে নদীর পানিপ্রবাহ বাধাগ্রস্ত করায় নদীটি মৃতপ্রায়। তারা আরো বলেন, কপোতাক্ষ নদে দখল, দূষণের যে চিত্র দেখা গেছে তা উদ্বেগজনক। অথচ এই নদের প্রবাহ স্বাভাবিক না রাখতে পারলে সাতক্ষীরা, খুলনা, যাশোর ও ঝিনাইদহ জেলার কপোতাক্ষ পাড়ের মানুষের জীবন-জীবিকায় বিপর্যয় নেমে আসবে। এমতাবস্থায় ঐতিহ্যবাহী নদীটি রক্ষায় বিশেষ কর্মপরিকল্পনা গ্রহণের দাবি দেশবাসীর সামনে তুলে ধরতে স্থানীয় গণমাধ্যমকর্মীদের দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান তারা।
###


Top