আজ || রবিবার, ১৯ মে ২০২৪
শিরোনাম :
 


জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস ভিত্তিক অবহিতকরণ সভা

সোমবার (৬ মে) বেলা ১১ টায় সাতক্ষীরা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস ভিত্তিক কর্মসূচী বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে, দাতা সংস্থা বিশ^ খাদ্য কর্মসূচীর সহায়তায় উত্তরণ কর্তৃক বাস্তবায়িত ঈুপষড়হব অহঃরপরঢ়ধঃড়ৎু অপঃরড়হ রহ ঝড়ঁঃয-ডবংঃবৎহ জবমরড়হ ড়ভ ইধহমষধফবংয প্রকল্পের আওতায় উক্ত সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির। সভার উদ্দেশ্য ব্যাখ্যা করেন সাতক্ষীরা জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা এবং জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি কমিটির সদস্য সচিব মোঃ আঃ বাছেদ। প্রকল্পের উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন দাতা সংস্থা বিশ^ খাদ্য কর্মসূচীর খুলনা প্রতিনিধি মাহফুজ আলম। সভায় আরও উপস্থিত ছিলেন উত্তরণ এর প্রকল্প সমন্বয়কারী হাসিনা পারভীন, সহকারী সমন্বয়কারী এ্যাডভোকেট মনিরুদ্দীন ও উপজেলা কো-অর্ডিনেটর রুসায়েদউল্লাহ।
এ সময় সভার সভাপতি সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির উপকারভোগীদের ডিজিটাল তালিকা তৈরীর জন্য বিশ^ খাদ্য কর্মসূচী ও উত্তরণকে প্রশংসা করেন। এছাড়া দুর্যোগে ঝুঁকিপূর্ণ অন্যান্য এলাকায় এই কার্যক্রম বাস্তবায়নের জন্যও বিশ^ খাদ্য কর্মসূচীর প্রতি আহবান জানান।
এেিদক দাতা সংস্থা বিশ^ খাদ্য কর্মসূচীর খুলনা প্রতিনিধি তাদের মতামতের উপর আপডেট শেয়ার করেন। যেমন: বিশ^ খাদ্য কর্মসূচীর নিকট সাতক্ষীরা একটি গুরুত্বপূর্ণ দুর্যোগে ক্ষতিগ্রস্থ এলাকা হিসাবে চিহ্নিত। ওয়ার্ল্ড ব্যাংকের রিপোর্টে কোষ্টাল বেল্টের বাঁধ মেরামত জরুরী সেটা চিহ্নিত হয়েছে। বিশ^ খাদ্য কর্মসূচী ইতিমধ্যে ওয়াটার মিনিষ্ট্রির সাথে উপকূলীয় এলাকার সমস্যা নিয়ে এ্যাডভোকেসি করেছেন। সাইক্লোন সেন্টারে নারীদের যাওয়ার ব্যবস্থা করা এবং সেল্টারের ড্রাই ফুড কেমন হবে তা নিয়েও তারা আলোচনা করছেন। চলমান প্রকল্পের মাধ্যমে সাতক্ষীরা জেলার আশাশুনি ও শ্যামনগর উপজেলার ২১ হাজার উপকারভোগীর ডাটাবেজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। যা ভবিষ্যতে সরকারের নিকট হস্তান্তর করা হবে এবং সরকার এই ডাটা অনুসারে উপকারভোগীদের সাপোর্ট দিতে পারবে। বর্তমানে উপকারভোগীদের বিকাশ নং চেকিংয়ের কাজ চলছে ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়।


Top