আজ || শনিবার, ০৪ মে ২০২৪
শিরোনাম :
  তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমারের সমর্থনে বিশাল পথসভা অনুষ্ঠিত       তালা উপজেলা পরিষদ নির্বাচন ॥ প্রতীক পেয়েই প্রচার শুরু       তালায় খাদ্য নিরাপত্তায় ঝুঁকি ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ       তালায় ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মাঝে হাঁসের বাচ্চা বিতরণ       তালায় জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে প্রতিযোগিতা       তালায় প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের ভিত্তি প্রস্থর স্থাপনের উদ্বোধন       তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমারের সমর্থনে বর্ধিত সভা অনুষ্ঠিত       তালায় অসুস্থ বন্ধুর জন্য ৩০ হাজার টাকা দিলেন বন্ধুরা       তালায় তিন দিনব্যাপী কৃষি মেলার সমাপনী       সাতক্ষীরায় বৈদ্যুতিক খুটিতে ধাক্কায় মোটরসাইকেল চালক নিহত    
 


তালায় অসময়ের বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

তালায় বৈরী আবহাওয়া আর অসময়ের বৃষ্টিপাতে সরিষা আলু পেয়াজ রসুনসহ শীতকালীন শাক-সবজির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বছর জুড়ে ধাপে ধাপে বৃষ্টিতে কৃষকরা চরম দুশ্চিন্তায় রয়েছেন।

নিম্নচাপের কারণে শুক্রবার দুপুর থেকে রাত পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকায় অসময়ে বৃষ্টিপাতে এসব ক্ষয় ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্ত কৃষকরা জানান। ক্ষতিগ্রস্ত কৃষকরা জানান, চলতি রবি মৌসুমে মাঠ থেকে সরিষা ও আলু তোলার কাজ চলছে। কৃষকরা তাদের ক্ষেতের সরিষা তুলে মাড়াইয়ের কাজ চলছে। ঠিক সেই মুহূর্তে বৃষ্টি কৃষকের ব্যাপক ক্ষতি করে দিয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর তালা উপজেলায় ৫৬০ হেক্টর জমিতে সরিষা, ৪৭০ হেক্টর জমিতে আলু এবং ২০৫ হেক্টর জমিতে পেয়াজ চাষ হয়েছে। অনেক কৃষক আলু ও সরিষা তুলতে শুরু করেছে। শুক্রবারের ঝড়-বৃষ্টিতে ফসলের সামান্য ক্ষতি হয়েছে বলে সূত্রটি জানায়।

শাহাপুর গ্রামের আলুচাষী কামাল মোল্যা বলেন, আচমকা বৃষ্টি হওয়ায় আলুর মারাত্মক ক্ষতি হয়েছে। হঠাৎ বৃষ্টিতে আলুর ক্ষেত তলিয়ে যায়। ক্ষেতের পানি কিছুটা সরাতে পারলেও যে পানি জমে আছে রোদ হলে আলু পঁচে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি আরও বলেন, আলু ছাড়াও টমেটো, সরিষা, লালশাকসহ শীতকালীন শাক-সবজির ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। কৃষক আব্দুর রহমান, আফজাল হোসেন, রফিকুল ইসলাম বলেন, বৃষ্টিপাতের কারণে তাদের আলু,পেয়াজসহ শাকসবজির ব্যাপক ক্ষয় ক্ষতি হয়েছে। এতে কৃষকরা দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছেন।

তালা উপজেলা কৃষি অফিসার হাজিরা খাতুন বলেন, এবছর প্রায় অর্ধেক কৃষক আলু ও সরিষা তুলতে সক্ষম হয়েছে। তাছাড়া জমিতে শীতকালীন শাক-সবজি আবাদ হয়েছে। তবে অসময়ে অবিরাম বর্ষণে শাক-সবজি কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে।
##


Top