আজ || বুধবার, ১৫ মে ২০২৪
শিরোনাম :
  তালায় বিশ্ব মা দিবসে স্বপ্নজয়ী মায়েদের সম্মাননা       সাতক্ষীরায় দৈনিক আমার সংবাদের প্রতিনিধিদের মতবিনিময়       তালায় কাপ পিরিচ প্রতীকের শোভাযাত্রা       তালার মাগুরা কাপপিরিচ প্রতীকের নির্বাচনী অফিস উদ্বোধন       ধানদিয়ায় কাপ পিরিচ প্রতীকের পক্ষে প্রভাষক প্রণব ঘোষ বাবলুর গণসংযোগ       খেশরায় কাপ পিরিচে ভোট চেয়ে ঘোষ সনৎ কুমারের গণসংযোগ       খলিলনগরে কাপ পিরিচ প্রতীকের পক্ষে প্রভাষক প্রণব ঘোষ বাবলুর গণসংযোগ       তালার খলিষখালীতে কাপপিরিচ প্রতীকের নির্বাচনী অফিস উদ্বোধন       জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস ভিত্তিক অবহিতকরণ সভা       তালায় কাপ পিরিচ প্রতীকের শোডাউন    
 


তালায় চরভরাটি জমি ভূমিহীনদের মাঝে ইজারার উদ্যোগ

তালায় কপোতাক্ষ নদের চরভরাটি জমি প্রভাবশালীদের দখল থেকে উদ্ধার করে স্থানীয় ভূমিহীনদের মাঝে ইজারা প্রদানের উদ্যোগ নিয়েছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মোঃ রুহুল কুদ্দুস।

এজন্য সোমবার (১৩ ফেব্রুয়ারী) সকালে তিনি জালালপুর ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা মোঃ আব্দুল জলিল ও সার্ভেয়ার তারেকুর রহমানকে নিয়ে জেঠুয়া, কানাইদিয়া, কৃষ্ণকাটি ও আটঘরা গ্রামের কপোতাক্ষ নদের পাড়ে চরভরাটি জমি পরিদর্শন করেন।

জানা গেছে, জেঠুয়া বাজার থেকে গোনালী খেয়াঘাট পর্যন্ত ৫০ একরেরও বেশী চরভরাটি জমি স্থানীয় প্রভাবশালীরা অসহায়, দরিদ্র, ভূমিহীনদের বঞ্চিত করে ইজারা ছাড়াই নামে-বেনামে দখলে রেখে দীর্ঘদিন ধরে ভোগদখল করে আসছে। এ অঞ্চলের ভূমিহীনদের দাবির প্রেক্ষিতে চরভারাটি জমি উদ্ধার করে দরিদ্রদের বরাদ্দ দেয়ার জন্য নির্দেশ দেন এই কর্মকর্তা।

এসময় তালা উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মোঃ রুহুল কুদ্দুস জানান, কপোতাক্ষ নদের চরভরাটি জমি যাদের ভোগ করার কথা তাদের বঞ্চিত করে প্রভাবশালীরা দখল করছে এটা খুবই দুঃখজনক। এই অঞ্চলের চরভরাটি খাস জমি ভূমিহীনদের ইজারা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সে অনুযায়ী সার্ভেয়ার দিয়ে জমি মাপজরিপ করে ভূমিহীদের নামে বন্দোবস্তের জন্য ইউনিয়ন সহকরী ভূমি কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে। অতি অল্প সময়ের মধ্যে এ জমি উদ্ধার করে ভূমিহীনদের মাঝে বন্দোবস্ত দেওয়া হবে বলে জানান তিনি।


Top