আজ || বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
শিরোনাম :
  তালা উপজেলা পরিষদ নির্বাচন ॥ প্রতীক পেয়েই প্রচার শুরু       তালায় খাদ্য নিরাপত্তায় ঝুঁকি ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ       তালায় ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মাঝে হাঁসের বাচ্চা বিতরণ       তালায় জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে প্রতিযোগিতা       তালায় প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের ভিত্তি প্রস্থর স্থাপনের উদ্বোধন       তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমারের সমর্থনে বর্ধিত সভা অনুষ্ঠিত       তালায় অসুস্থ বন্ধুর জন্য ৩০ হাজার টাকা দিলেন বন্ধুরা       তালায় তিন দিনব্যাপী কৃষি মেলার সমাপনী       সাতক্ষীরায় বৈদ্যুতিক খুটিতে ধাক্কায় মোটরসাইকেল চালক নিহত       তালায় সর্বজনীন পেনশন স্কিম বিষয়ক অবহিতকরণ সভা    
 


ঢাবিতে সুযোগ পেয়েও ভর্তি অনিশ্চিত তালার আবু হুজাইফার

তালা (সাতক্ষীরা) ॥
চলতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) মানবিক বিভাগে ৫৮৫তম এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) হয়েছেন ২৪৫ তম স্থান অধিকার করেছেন সাতক্ষীরার তালার অদম্য মেধাবী ছাত্র আবু হুজাইফা সরদার। স্কুলজীবন থেকেই আর্থিক অনটন ছিল যার নিত্যসঙ্গী। সব বাধা অতিক্রম করে সাফল্যও পেয়েছে।
হুজাইফা সাতক্ষীরার তালা উপজেলার খলিলনগর ইউনিয়নের মাছিয়াড়া গ্রামের দিনমজুর আব্দুল লতিফ সরদার ও রমেছা বেগমের ছেলে। বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেলেও অর্থাভাবে পড়াশোনা চালিয়ে যাওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে তার। বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও পরবর্তী পড়ালেখা চালানের খরচ কীভাবে জোগাড় করবে এই শঙ্কায় দিন কাটছে হুজাইফা ও তার পরিবারের।
এলাকাবাসি জানান, হুজাইফার বাবার মাত্র তিন শতাংশ বাড়ির ভিটে ছাড়া কোনো সম্পত্তি নেই। বাবা অন্যের জমিতে কাজ করে দিনশেষে যে টাকা পান সেটা দিয়েই চলে তাদের সংসারসহ চিকিৎসা ও লেখাপড়া। আর্থিক সমস্যার কারণে বড় ভাই অনার্স পড়া অবস্থায় আর্থিক অনটনের কারণে পড়ালেখা ছেড়ে দিয়েছে। ছোটকাল থেকেই সহপাঠীদের বই নিয়ে লেখাপড়া চালিয়েছেন। ভর্তির জন্য ২০ থেকে ২৫ হাজার টাকাসহ পরবর্তী লেখাপড়ার খরচ কীভাবে জোগাড় হবে এই শঙ্কায় আছেন হুজাইফা।
আবু হুজাইফা জানান, টাকার অভাবে কখনো প্রাইভেট পড়তে পারেনি। উচ্চ মাধ্যমিক পরীক্ষার পরে এক বড় ভাইয়ের সহযোগিতায় খুলনাতে গিয়ে কোচিং সেন্টারে ভর্তির সুযোগ পাই। দীর্ঘ পরিশ্রমের পর আমি রাজশাহী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছি। তবে ভর্তির সুযোগ পেলেও ভর্তি ও পরবর্তী লেখাপড়ার খরচ কীভাবে পাব সেটা নিয়ে দুশ্চিন্তায় আছি।
খলিলনগর ইউনিয়ন চেয়ারম্যান প্রণব ঘোষ বাবলু বলেন, প্রত্যন্ত অঞ্চল থেকে সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির সুযোগ পেয়েছে। সমাজের বিত্তবানদের কাছে আবু হুজাইফা জন্য সহযোগিতা কামনা করেন তিনি।


Top