আজ || বুধবার, ১৫ মে ২০২৪
শিরোনাম :
  তালায় বিশ্ব মা দিবসে স্বপ্নজয়ী মায়েদের সম্মাননা       সাতক্ষীরায় দৈনিক আমার সংবাদের প্রতিনিধিদের মতবিনিময়       তালায় কাপ পিরিচ প্রতীকের শোভাযাত্রা       তালার মাগুরা কাপপিরিচ প্রতীকের নির্বাচনী অফিস উদ্বোধন       ধানদিয়ায় কাপ পিরিচ প্রতীকের পক্ষে প্রভাষক প্রণব ঘোষ বাবলুর গণসংযোগ       খেশরায় কাপ পিরিচে ভোট চেয়ে ঘোষ সনৎ কুমারের গণসংযোগ       খলিলনগরে কাপ পিরিচ প্রতীকের পক্ষে প্রভাষক প্রণব ঘোষ বাবলুর গণসংযোগ       তালার খলিষখালীতে কাপপিরিচ প্রতীকের নির্বাচনী অফিস উদ্বোধন       জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস ভিত্তিক অবহিতকরণ সভা       তালায় কাপ পিরিচ প্রতীকের শোডাউন    
 


টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড

৫ উইকেটের জয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতল ইংল্যান্ড

১৯ তম ওভারের চতুর্থ বলে চার মেরে ম্যাচে সমতা এনেছেন বেন স্টোকস। সেই সঙ্গে টুর্নামেন্টে প্রথমবারের মতো ফিফটিও পেয়েছেন তিনি। আর ওভারের শেষ বলে ১ রান নিয়ে ৫ উইকেট ও এক ওভার হাতে রেখে ম্যাচ জেতালেন এই ইংলিশ অলরাউন্ডার। ইংল্যান্ডকে ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপ জেতাতেও নায়ক ছিলেন তিনি। সেদিনও ফিফটি করেছিলেন স্টোকস। সংক্ষিপ্ত সংস্করণে দ্বিতীয় শিরোপা জিতল ইংল্যান্ড। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান করেছেন ম্যাচের নায়ক বেন স্টোকস। ম্যাচ জয়ের নায়ক স্টোকস হলেও ম্যাচ সেরা হয়েছেন ১২ রানে ৩ উইকেট নেওয়া স্যাম কারান। ২৩ রানে ২ উইকেট নিয়ে পাকিস্তানের সেরা বোলার হারিস রউফ।

ফাইনালে পাকিস্তানকে হারিয়ে একটা পুরনো প্রতিশোধও নিল ইংল্যান্ড। ১৯৯২ সালের ওয়ানডে বিশ্বকাপে এই মেলবোর্নেই পাকিস্তানের কাছে হেরেছিল ইংলিশরা। সেদিন পাকিস্তান প্রথমবারের মতো কোনো বিশ্বকাপ জিতেছিল ইমরান খানের নেতৃত্বে। আর পরাজিত দলের অধিনায়ক ছিলেন গ্রাহাম গুচ। এবার বাটলারদের বিশ্বজয়ে নিশ্চয়ই খুশি হয়েছেন গুচ। অপর পক্ষে ইমরান খান হওয়া হল না বাবর আজমের।

মইনকে ফেরালেন ওয়াসিম

১২ বলে ১৯ রান করে আউট হয়েছেন মইন আলী। তবে আউট হওয়ার আগে ম্যাচের কাজটা শেষ করে দিয়েছেন তিনি। ১৭  তম ওভারে ওয়াসিমকে তিন চার মেরেছেন তিনি।

১২ বলে ৭ রান দরকার ইংল্যান্ডের

শিরোপা থেকে আর ৭ রান দূরে ইংল্যান্ড। এই রান করতে তাদের হাতে বল আছে ১২ টি। ক্রিজে আছেন স্টোকস ও মইন আলি।

আফ্রিদিকে হারিয়ে পাকিস্তানের ‘ধাক্কা’

৩০ বলে ৪১ রানের সময় বল করতে এসেছিলেন শাহীন শাহ আফ্রিদি। কিন্তু ১৬ তম ওভারের প্রথম বলটি করে অস্বস্তিতে ভুগেন তিনি। পরে ওভার শেষ না করেই উঠে গেছেন তিনি। যা পাকিস্তানের জন্য বড় ধাক্কা হয়ে এসেছে। তাঁর ওভারটি শেষ করতে এসে ইফতিখার আহমেদ ৫ বলে ১৩ রান দিয়েছেন।

টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড

রিভিউ নষ্টের পর চতুর্থ উইকেট পেল পাকিস্তান

১২ তম ওভারে দুর্দান্ত এক ওভার করেছেন নাসিম শাহ। গুড লেংথে টানা বল করে অস্বস্তিতে রেখেছিলেন বেন স্টোকসকে। শেষ বলে তো রিভিউও নিয়েছে পাকিস্তান। তবে ব্যাটের সঙ্গে কোনো সংযোগ না থাকায় বেঁচে গেছেন স্টোকস। এতে করে পাকিস্তানের রিভিউ নষ্ট। ওই ওভারে উইকেট না পেলেও পরের ওভারেই উইকেট পেয়েছে পাকিস্তান। হ্যারি ব্রুককে আউট করেছেন স্পিনার শাদাব খান। ২৩ বলে ২০ রান করে হ্যারি ক্যাচ দিয়েছেন শাহীন শাহ আফ্রিদিকে। আউট হওয়ার আগে স্টোকসের সঙ্গে ৩৯ রানের জুটি করেছিলেন হ্যারি ব্রুক। ১৩ ওভার শেষে ইংল্যান্ডের রান ৪ উইকেটে ৮৭।

১০ ওভার শেষে ৩ উইকেটে ৭৭

ক্রিজে যতক্ষণ ছিলেন ততক্ষণ রানের চাকা সচল রেখেছিলেন বাটলার। তবে তাঁর আউটের পর কিছুটা দেখে শুনে খেলছেন বেন স্টোকস ও হ্যারি ব্রুক। ১০ ওভার শেষে ইংল্যান্ডের রান ৩ উইকেটে ৭৭। ১৭ রানে অপরাজিত স্টোকসের সঙ্গে আছেন ১৪ রান করা হ্যারি ব্রুক।

টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড

বাটলারকে আউট করে দ্বিতীয় উইকেট হারিসের

ছোট রানের টার্গেট দিলেও বোলিংয়ে দুর্দান্ত করছে পাকিস্তান। পাওয়ার প্লেতে ৩ উইকেটে নিয়েছেন পাকিস্তানের বোলাররা। সল্টকে আউট করে প্রথম উইকেট পেয়েছিলেন হারিস রউফ। নিজের দ্বিতীয় ওভারে এসে তুলে নিলেন বাটলারকে। ১৭ বলে ২৬ রান করে রিজওয়ানের ক্যাচ হয়েছেন ইংল্যান্ড অধিনায়ক। পাওয়ার প্লে শেষে ইংল্যান্ডের রান ৩ উইকেটে ৪৯।

সল্টকে আউট করলেন রউফ

পাকিস্তানকে প্রথম ওভারে উইকেট এনে দিয়েছিলেন শাহীন শাহ আফ্রিদি। মাঝে দুই ওভারে কোনো উইকেট না পেলেও চতুর্থ ওভারে এসে দ্বিতীয় উইকেট পেয়েছে পাকিস্তান। ব্যাটিং এসেই চড়াও হওয়া ফিল সল্টকে ফেরালেন হারিস রউফ। ১০ রানে ইফতিখার আহমেদকে ক্যাচ দিয়েছেন সল্ট। ৪ ওভার শেষে ইংল্যান্ডের রান ২ উইকেটে ৩২।

টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড

হেলসকে ফেরালেন শাহীন

লক্ষ্যটা বড় দেয়নি পাকিস্তান। তাই ম্যাচ জিততে হলে শুরুতেই উইকেট দরকার ছিল পাকিস্তানের। সেই শুরুটাই এনে দিলেন পেসার শাহীন শাহ আফ্রিদি। অ্যালেক্স হেলসকে প্রথম ওভারের শেষ বলে বোল্ড করে পাকিস্তানকে সাফল্য এনে দিয়েছেন তিনি। ২ বলে ১ রান করে আউট হয়েছেন হেলস। তবে দ্বিতীয় ওভারে নাসিম শাহকে ৩ চার মেরে উইকেট হারানোর চাপ কাটিয়ে ওঠেন জস বাটলার ও ফিল সল্ট।

টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড

৮ উইকেট ১৩৭ রান করলো পাকিস্তান

শুরুর মতো শেষটাও নিজেদের করে নিলো ইংল্যান্ড। প্রথম দিকে উইকেট নিতে না পারলেও পাকিস্তানকে রানে চেপে রেখেছিল ইংল্যান্ডের বোলাররা। এবার ইনিংসের শেষটায় প্রতিপক্ষদের রান তুলতে না দিয়ে উইকেট নিয়েছে নিয়মিত। শেষ ৪ ওভারে একটি করে উইকেট হারিয়েছে পাকিস্তান। ৪ উইকেট হারিয়ে শেষ ২৪ মাত্র ১৮ রান করেছে পাকিস্তান। পাকিস্তানের ইনিংস ১৩৭ রানে আটকিয়ে দিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন পেসার স্যাম কারান। ৪ ওভারে মাত্র ১২ রানে ৩ উইকেট নিয়ে দলের সেরা বোলার তিনি। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ রান করেছেন শান মাসুদ। ১ ছয় ও ২ চারে ২৮ বলে ৩৮ রান করেছেন এই পাকিস্তানি ব্যাটার।

শাদাবকে আউট করলেন জর্ডান

স্লোগ ওভারে রান বাড়ানোর চেষ্টা করতে গিয়ে নিয়মিত উইকেট হারাচ্ছে পাকিস্তান। ১৭ ওভারে আউট হয়েছিলেন শান মাসুদ। এবার ১৮ তম ওভারে ফিরলেন শাদাব। ১৪ বলে ২০ রান করে ক্রিস জর্ডানের শিকার হয়েছেন শাদাব।

জুটি ভাঙলেন কারান

রিজওয়ানকে আউট করে ইংল্যান্ডকে প্রথম উইকেট এনে দিয়েছিলেন স্যাম কারান। এবার দ্বিতীয় স্পেলে বোলিংয়ে এসে শান-শাদাবের জুটি ভাঙলেন কারান। ২৮ বলে ৩৮ রান মাসুদকে লিভিংস্টোনের ক্যাচ বানিয়েছেন তিনি। ১৭ ওভার শেষে ৫ উইকেটে ১২২।

১০০ পেরোল পাকিস্তান

চার-ছক্কার সংস্করণে ওয়ানডে স্টাইলে ব্যাটিং করছে পাকিস্তান। দলটি ১০০ রান পেরোল ১৫ ওভারে। ফাইনালে ইংল্যান্ডকে চ্যালেঞ্জিং লক্ষ্য দিতে হলে শেষ ৫ ওভারে দুর্দান্ত ব্যাটিং করতে হবে পাকিস্তানের ব্যাটারদের। ১৫ ওভার শেষে স্কোর ৪ উইকেটে ১০৬। নিজের বোলিং কোটা শেষ করলেন আদিল রশিদ। ৪ ওভারে ২২ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন তিনি। এর মধ্যে এক ওভার মেডেন উইকেটও পেয়েছেন এই লেগ-স্পিনার।

টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড

ইফতিখারকে ফেরালেন স্টোকস

১২ তম ওভারে আউট হয়েছিলেন বাবর। অধিনায়কের উইকেট হারিয়ে যখন পাকিস্তান চাপে তখন আরও একটা আঘাত হানলেন ইংল্যান্ড পেসার বেন স্টোকস। টুর্নামেন্টে দারুণ খেলা মিডল অর্ডার ব্যাটার ইফতিখার আহমেদকে উইকেটের পেছনে বাটলারের ক্যাচ বানিয়েছেন স্টোকস। ৬ বলে ‘ডাক’ মেরে আউট হয়েছেন পাকিস্তানি ব্যাটার। ১৩ ওভার শেষে ৪ উইকেটে ৯০।

বাবরকে ফিরিয়ে রশিদের দ্বিতীয় উইকেট

১০ ওভারের বিরতির পর হাত খুলতে ছিলেন শন মাসুদ। স্পিনার লিভিংস্টোনকে ১ ছয় ও চার মেরে মাসুদ ১৬ রান নিয়েছিলেন বাবরের সঙ্গে। কিন্তু ১২ তম ওভারে আবারও বোলিংয়ে এসে দুই ব্যাটারের আক্রমণত্মক ভাবে আঘাত হানলেন আদিল রশিদ। ওভারের প্রথম বলেই বাবরকে কট এন্ড বোল্ড করে আবাও চাপে রাখলেন পাকিস্তানকে। উইকেটে মেডন নিয়েছেন ইংল্যান্ডের এই স্পিনার। ২৮ বলে ৩২ রান করে ফিরে গেছেন সেমিতে ফিফটি করা বাবর। ১২ ওভার শেষে পাকিস্তানের রান ৩ উইকেটে ৮৪।

১০ ওভার শেষে ২ উইকেটে ৬৮

পাকিস্তানের ১০ ওভার শেষ হলেও হাত খোলার চেষ্টা করছেন না পাকিস্তানের ব্যাটাররা। রিজওয়ান ও হারিসকে হারিয়ে বর্তমানে কিছুটা চাপে পাকিস্তান। ব্যাটিংয়ে ২৯ রান নিয়ে ক্রিজে আছেন বাবর। আর তাঁর সঙ্গী শন মাসুদ অপরাজিত আছেন ১১ রানে। ১০ ওভার শেষে পাকিস্তানের রান ২ উইকেটে ৬৮।

টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড

হারিসকে ফেরালেন রশিদ

পঞ্চম ওভারে রিজওয়ানের আউটের ব্যাটিংয়ে এসেছিলেন মোহাম্মদ হারিস। ব্যাটিংয়ে এসেই ব্যাট চালিয়ে দলের রান বাড়ানোর চেষ্টা করেন তিনি। তবে তাঁর রান বাড়ানোর চেষ্টা থেমে গেছে ব্যক্তিগত ৮ রানে। দলীয় ৪৫ রানে হারিসকে আউট করেছেন আদিল রশিদ। সেমিতেও প্রথম ওভারে তুলে নিয়েছিলেন ভারতের সূর্যকুমার যাদবকে। ৮ ওভার শেষে পাকিস্তানের রান ২ উইকেটে ৫০। ২০ বলে ২২ রান নিয়ে ব্যাটিংয়ে আছেন বাবর আর ৩ বলে ১ রান করে বাবরকে সঙ্গ দিচ্ছেন শন মাসুদ।

পাওয়ার প্লে শেষে পাকিস্তানের রান ১ উইকেটে ৩৯

ইনিংসের শুরু থেকেই দেখে শুনে ব্যাটিং করছে পাকিস্তান। ইনিংসের প্রথম বাউন্ডারি পান তারা চতুর্থ ওভারের প্রথম বলে। ওকসকে ছক্কা হাঁকিয়ে ওভার বাউন্ডারিটা এনে দেন মোহাম্মদ রিজওয়ান। এই উইকেট রক্ষক ব্যাটার আউটের পর দলীয় রান আরও ধীরে ধীরে কমতে থাকে। ৬ ওভার শেষে তাদের রান দাঁড়ায় ১ উইকেটে ৩৯ রান।

টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড

রিজওয়ানকে ফেরালেন কারান

নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে ১০৫ রানের জুটি গড়েছিলেন বাবর-রিজওয়ান। আজ ফাইনালে ২৯ রানেই ভেঙে গেল তাঁদের জুটি। রিজওয়ানকে ১৫ রানে বোল্ড করে ইংল্যান্ডকে প্রথম উইকেট এনে দিলেন স্যাম কারান। ৫ ওভার শেষে পাকিস্তানের রান ১ উইকেটে ২৯ রান। পঞ্চম ওভারে মাত্র ১ রান দিয়ে রিজওয়ানকে তুলে নিয়েছেন এই বাঁ-হাতি পেসার।

রিজওয়ান-বাবরের সতর্ক শুরু

পাকিস্তানের ওপেনিং জুটি বরাবর যা করে আসছে ফাইনালেও তেমনি করছেন মোহাম্মদ রিজওয়ান-বাবর আজম জুটি। দুজনে ইনিংসের শুরুটা করেছেন সতর্কভাবে। প্রথম ৩ ওভারে দলের খাতায় রান তুলেছেন বিনা উইকেটে ১৬। আর সেমিফাইনালের মতো আজও প্রথম ৩ ওভার তিন বোলার দিয়ে করিছেন ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার।

টি-টোয়েন্টির বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড

নো-ওয়াইডে শুরু ফাইনাল

ইনিংসের প্রথম বলই নো করলেন পেসার বেন স্টোকস। ফ্রি-হিট বলটি করলেন আবার ওয়াইড। তবে ফ্রি-হিট বলটিতে কোনো রান নিতে পারেননি মোহাম্মদ রিজওয়ান। ইনিংসের চতুর্থ বলে আবার রান আউট থেকে বেঁচে গেছেন রিজওয়ান। প্রথম ওভার শেষে পাকিস্তানের রান বিনা উইকেটে ৮।

ফাইনাল শুভ অপরাহ্ণ। বিশ্বকাপের অষ্টম ফাইনালে আজ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি ইংল্যান্ড-পাকিস্তান। মেলবোর্নে আগেও একবার ফাইনাল খেলেছে এই দুই দল। তবে সেই ফাইনালটি ছিল ১৯৯২ সালের ওয়ানডে বিশ্বকাপের। সেবার ইমরান খানের নেতৃত্বে প্রথমবারের মতো কোনো বিশ্বকাপ জিতেছিল পাকিস্তান। আজ বাবর আজমের সুযোগ থাকছে কিংবদন্তি ইমরান খান হওয়ার। আর পাকিস্তানকে হারিয়ে গ্রাহাম গুচদের হারের প্রতিশোধ নেওয়ার সুযোগ পাচ্ছেন জস বাটলার।

ফাইনালে যে দলই জিতুক না কেন দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতবে। এর আগে সংক্ষিপ্ত সংস্করণে দুইবার চ্যাম্পিয়ন হয়েছে ওয়েস্ট উইন্ডিজ। এ ছাড়া আজ যে দলই জিতুক না কেন টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো মেলবোর্নে জয়ের স্বাদ পাবে।

মেলবোর্নে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার। দুই দলেই অপরিবর্তিত একাদশ নিয়ে শিরোপার লড়াইয়ে নেমেছে। আজকের পত্রিকার লাইভে আপনাকে স্বাগতম।

পাকিস্তান একাদশ:
বাবর অজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, শান মাসুদ, মোহাম্মদ হারিস, ইফতিখার আহমেদ, মোহাম্মদ নওয়াজ, নাসিম শাহ, হারিস রউফ, শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ ওয়াসিম, শাদাব খান।

ইংল্যান্ডের একাদশ:
জস বাটলার (অধিনায়ক), অ্যালেক্স হেলস, ফিল সল্ট, বেন স্টোকস, লিয়াম লিভিংস্টোন, মইন আলি, হ্যারি ব্রুক, স্যাম কারান, ক্রিস ওকস, ক্রিস জর্ডান, আদিল রশিদ।


Top