আজ || সোমবার, ০৬ মে ২০২৪
শিরোনাম :
  তালায় ১১৫ জন শিক্ষার্থীর মাঝে অর্থ বিতরণ       বৈষম্যের প্রতিবাদে সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতিতে কর্মবিরতি পালন       কাপ পিরিচ প্রতীকের পক্ষে প্রভাষক প্রণব ঘোষ বাবলুর গণসংযোগ       তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমারের সমর্থনে বিশাল পথসভা অনুষ্ঠিত       তালা উপজেলা পরিষদ নির্বাচন ॥ প্রতীক পেয়েই প্রচার শুরু       তালায় খাদ্য নিরাপত্তায় ঝুঁকি ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ       তালায় ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মাঝে হাঁসের বাচ্চা বিতরণ       তালায় জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে প্রতিযোগিতা       তালায় প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের ভিত্তি প্রস্থর স্থাপনের উদ্বোধন       তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমারের সমর্থনে বর্ধিত সভা অনুষ্ঠিত    
 


যুদ্ধ থামাবেন শি!

গত ২৪ ফেব্রুয়াই ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকে টানা দ্বিতীয় সপ্তাহের মতো দেশ দুইটির মধ্যে তুমুল লড়াইয়ের খবর পাওয়া যাচ্ছে। যুদ্ধ বন্ধে পশ্চিমা বিশ্বের অনেক নেতাই চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে এখন পর্যন্ত ফলপ্রসূ কোনো খবর পাওয়া যায়নি। এরি মধ্যে আশার কথা শোনালেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। 

মঙ্গলবার (৮ মার্চ) শি বলেন, ইউক্রেনের যুদ্ধে মধ্যস্থতা করতে চীন বৈশ্বিক কমিউনিটির সঙ্গে সক্রিয়ভাবে কাজ করতে আগ্রহী। তবে এ নিয়ে তিনি বিস্তারিত কিছু জানাননি। এ সময় তিনি রাশিয়ার ওপর পশ্চিমাদের নিষেধাজ্ঞা আরোপের বিরোধীতা করেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের সঙ্গে এক ভারচ্যুয়াল কলে কথা বলেছেন শি। তিনি বলেছেন, ইউক্রেনের পরিস্থিতি ‘উদ্বেগজনক’ এবং ইউরোপে পুনরায় যুদ্ধ শুরু হওয়ায় চীন গভীরভাবে শোকাহত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে সিএনএন।

বিবৃতিতে বলা হয়েছে, চীন ফ্রান্স, জার্মানি ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যোগাযোগ ও সমন্বয় বজায় রাখবে। একইসঙ্গে সংশ্লিষ্ট পক্ষের চাহিদার আলোকে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সক্রিয়ভাবে কাজ করবে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, শলৎস ও ম্যাক্রোঁ বলেছেন, তাদের দুই দেশ শান্তি আলোচনার জন্য বেইজিংয়ের সঙ্গে যোগাযোগ ও সমন্বয় জোরদারে প্রস্তুত।


Top