আজ || রবিবার, ১৯ মে ২০২৪
শিরোনাম :
 


ব্রিটিশ পার্লামেন্টে ভাষণ দেবেন জেলেনস্কি

ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে ভাষণ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি। রুশ আগ্রাসনের কারণে বর্তমান পরিস্থিতি তুলে ধরা ও ইউক্রেনের পক্ষে জনমত গড়ার অংশ হিসেবেই এই ভাষণ দেবেন তিনি বলে জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ব্রিটেনের আইন প্রণেতাদের উদ্দেশে মঙ্গলবার স্থানীয় সময় বিকেল ৫টার দিকে (বাংলাদেশ সময় রাত ১১টা) ভার্চুয়াল মাধ্যমে ভাষণ দেবেন জেলেনস্কি। বক্তব্য প্রদানের জন্য এই সময় বেছে নেওয়ার কারণ হচ্ছে, নিয়ম অনুযায়ী হাউস অব কমন্সের নিয়মিত পার্লামেন্টারি কাজের সময় শেষ হয় বিকেল ৫টার পর।

যুক্তরাজ্যের পার্লামেন্ট ভবনের নাম ওয়েস্ট মিনিস্টার হল এবং পার্লামেন্টের উচ্চকক্ষের নাম হাউস অব লর্ডস। তবে দেশটির জাতীয় রাজনীতিতে নিম্নকক্ষেরই প্রভাব বেশি বলে জানা গেছে।

আগে ৪ জন বিদেশি শীর্ষনেতা হাউস অব কমন্সের আইন প্রণেতাদের উদ্দেশে বক্তৃতা দিয়েছেন। তারা হলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান, বিল ক্লিনটন, বারাক ওবামা ও জার্মানির চ্যান্সেলর অ্যানজেলা মের্কেল। মঙ্গলবার সন্ধ্যার দিকে জেলেনস্কি হতে যাচ্ছেন এই তালিকার ৫ম ব্যক্তি।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, জেলেনস্কির ভাষণ রেকর্ড করে রাখার ব্যবস্থা রাখা হয়েছে। কোনো ব্রিটিশ আইন প্রণেতা যদি কোনো কারণে মঙ্গলবারের এই ভাষণ শুনতে ব্যর্থ হন, সেক্ষেত্রে তিনি যেন পরবর্তীতে তা শুনে নিতে পারবেন।


Top