আজ || রবিবার, ১৯ মে ২০২৪
শিরোনাম :
 


বেসনের লাড্ডু মিষ্টি প্রেমীদের দারুণ পছন্দ

মিষ্টি প্রেমীরা মাঝে মধ্যেই মিষ্টি খাওয়ার জন্য মরিয়া হয়ে ওঠেন। আজকাল মহল্লার বিভিন্ন জায়গায় সহজেই মিষ্টি পেয়ে যায় বিধায় আর বানানোর চিন্তা করতে পারি না। কিন্তু আমরা অনেকেই জানি না সামান্য কিছু উপকরণ দিয়ে আমরা কয়েক রকম মিষ্টি খুব সহজেই বানিয়ে ফেলতে পারি। তেমনই একটি হলো বেসনের লাড্ডু। ঝটপট রেসিপিটি জেনে নিই চলুন।

উপকরণ

বেসন-১ কাপ

চিনি-১ কাপ

ঘি -১ কাপ

বড়ো এলাচের গুড়ো- সামান্য

এছাড়া চাইলে ছোট টুকরো করে বিভিন্ন রকম বাদামও দিতে পারেন।

পদ্ধতি

একটি পাত্রে চিনি এবং আধা কাপ পানি দিয়ে চুলায় দিতে হবে। এটি ফুটে গাঢ় হয়ে আসলে নামিয়ে নিন। সামান্য জাফরান থকলে দিতে পারেন রসে সুন্দর গন্ধ আসার জন্য, আবার না দিলেও চলবে। এবার একটি ননস্টিক ফ্রাই প্যানে বেসন দিয়ে চুলার আঁচ কমিয়ে নাড়তে হবে। নতুবা বেসন পুড়ে যাবে।

এবার বাদামের কুচি ও এলাচের গুড়া দিয়ে দিতে হবে। সুগন্ধ ছড়ালে ঘি মেশাতে হবে সাবধানে। পুরোটা মিশে গেলে একইভাবে দিয়ে দিন রসও। তবে মনে রাখবেন চিনির রস খুব গরম হয়, তাই সাবধান।

এবার ভালো করে মেশাতে হবে স্প্যাটুলা দিয়ে। ঘি ভেসে উঠলে বুঝতে হবে মিশ্রণ তৈরি হয়ে গেছে। নামিয়ে সামান্য ঠান্ডা করে হাতের তালুতে অল্প ঘি লাগিয়ে লাড্ডুর শেপ তৈরি করুন। ঘি মাখানো বড় পাত্রে ঢেলে বরফির মতো করে বা পছন্দমতো শেপে কেটে নিতে পারেন। এ ভাবে ফিজের বাইরেও বেশ কিছুদিন রাখা যাবে এই বেসনের লাড্ডু।


Top