আজ || রবিবার, ১৯ মে ২০২৪
শিরোনাম :
 


খুলনায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা বিষয়ক ১০দিনের প্রশিক্ষণ সম্পন্ন

বন্যপ্রাণী রক্ষা, সংরক্ষণ ও সংশ্লিষ্ট প্রশাসনকে সহযোগীতা প্রদানে কাজ করা খুলনা ও বরিশার বিভাগের ১০টি জেলার স্বেচ্ছাসেবীদের নিয়ে “বন্যপ্রাণী ব্যবস্থাপনা এবং সংশ্লিষ্ট আইন ও বিধিমালা” শীর্ষক ১০দিনের প্রশিক্ষণ মঙ্গলবার (২৮ ডিসেম্বর) সম্পন্ন হয়েছে।

বন অধিদপ্তরের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ খুলনা’র আয়োজনে এবং বাংলাদেশের বন্যপ্রাণী সংরক্ষণ ও আবাসস্থল উন্নয়ন প্রকল্পের অর্থায়নে নগরীর সোনাডাঙ্গা যুব প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার দুপুরে প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বিভাগীয় বন কর্মকর্তা নির্মল কুমার পাল।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বন সংরক্ষক এবং প্রকল্প পরিচালক মোল্যা রেজাউল করিম।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ- খুলনা’র কর্মকর্তা ও মৎস্য বিশেষজ্ঞ মো. মফিজুর রহমান চৌধুরী’র সঞ্চালনায় উপস্থিত ছিলেন,খুলনা বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা তন্ময় আচার্য্য ও রেঞ্জ কর্মকর্তা মো. লুৎফর পারভেজ প্রমুখ।

এর আগে, ১০ দিনের প্রশিক্ষণে বন্যপ্রাণী ব্যবস্থাপনা, বন্যপ্রাণী অপরাধ, বন্যপ্রাণীর প্রকারভেদ, বাংলাদেশে বন্যপ্রাণীর অবস্থান, জীব-বৈচিত্র’র গুরুত্ব, বন্যপ্রাণী সম্পর্কে ধারনা ও আন্তর্জাতিক চুক্তি, পরিবেশে পাখি; হাতি; বাঘ; সাপ; কুমির; তিমি; ডলফিন ও শকুন’র গুরুত্ব; এ সম্পর্কিত আইন এবং বিধিমালাসহ বিভিন্ন গুরুত্বপূর্ন বিষয়ের এপর প্রশিক্ষন প্রদান করেন করা হয়।
প্রশিক্ষণকালে স্বেচ্ছাসেবীদের বন্যপ্রাণী উদ্ধার, পুনর্বাসন, চিকিৎসা এবং অবমুক্ত করার উপর প্রাকটিক্যাল প্রশিক্ষন প্রদান করা হয়।

১৯ ডিসেম্বর থেকে ২৮ ডিসেম্বর পর্যন্ত অনুষ্ঠিত প্রশিক্ষণে খুলনা ও বরিশার বিভাগের মধ্যে ১০টি জেলা থেকে সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন ও কলেজ থেকে ৩০জন স্বেচ্ছাসেবী অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে স্বেচ্ছাসেবীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।


Top