আজ || রবিবার, ১৯ মে ২০২৪
শিরোনাম :
 


প্রেক্ষিত“ বাংলাদেশের উন্নয়ন- তারুণ্যের ভাবনায় স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক সংলাপ অনুষ্ঠিত

প্রেক্ষিত: বাংলাদেশের উন্নয়ন – তারুণ্যের ভাবনায় স্মার্ট বাংলাদেশ শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। সংলাপে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রধান অন্তরায় সুশাসনের ঘাটতি, সুশাসন কায়েমে করণীয় কী? সাতক্ষীরার স্থানীয় দুজন সংসদ সদস্য ও জেলা পরিষদ চেয়ারম্যানের কাছে এটা ছিল শিক্ষার্থীদের প্রশ্ন।

প্রতিউত্তরে জনপ্রতিনিধিরা বলেন, সর্বস্তরে সুশাসন কায়েমের জন্যই স্মার্ট বাংলাদেশ গঠনের উদ্যোগ নেওয়া হবে। স্মার্ট বাংলাদেশ গড়তে পারলে কোথাও দুঃশাসনের সুযোগ থাকবে না।

শনিবার (২২ জুলাই) সাতক্ষীরা শিল্পকলা একাডেমি মিলনায়তনে স্বেচ্ছাসেবী সংগঠন আমরা বন্ধু ফাউন্ডেশন আয়োজিত ‘তারুণ্যের ভাবনায় স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক সংলাপে শিক্ষার্থীরা সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি ও জেলা পরিষদ চেয়ারম্যান মোঃ নজরুল ইসলামের কাছে উল্লিখিত প্রশ্নসহ সাতক্ষীরা জেলার নানামুখী সমস্যা ও সম্ভাবনা নিয়ে প্রশ্ন করেন।

এসময় শিক্ষার্থীরা সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহর কাছে কলারোয়ার বেত্রাবতী ব্রিজ নির্মাণ, উদ্বোধনের অপেক্ষায় থাকা তালা ফায়ার সার্ভিস স্টেশন, তালার খোলা জানালা ইকোপার্ক সম্প্রসারণ, কপোতাক্ষ নদের পাড়ে জলাবদ্ধতা নিরসনে গৃহীত টিআরএম প্রকল্প বাস্তবায়নে সৃষ্টি অনিশ্চয়তা, সরকারি চাকরিতে ঘুষ বাণিজ্য ও শিক্ষার নিম্নমুখী মান নিয়ে প্রশ্ন করেন। প্রতিউত্তরে উল্লিখিত বিষয়গুলো নিয়ে নিজের ও সরকারের অবস্থান তুলেন সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ।

পরে সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবির কাছে শিক্ষার্থীরা নাভারণ-সাতক্ষীরা রেল লাইন, সাতক্ষীরা পাবলিক বিশ্ববিদ্যালয়, বিদ্যুতের লোডশেডিং, সাতক্ষীরা পৌরসভায় চলাচলের অযোগ্য রাস্তাঘাট ও অকার্যকর ড্রেনেজ ব্যবস্থা নিয়ে নানা প্রশ্ন করেন। একইভাবে নিজের ও সরকারের অবস্থান তুলে ধরে প্রশ্নগুলোর উত্তর দেন সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ।

সংলাপে সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহর দৃষ্টি আকর্ষণ করে বলেন, সাতক্ষীরা এখনো দ্বিতীয় শ্রেণীর জেলা হিসেবে বিবেচিত। এ কারণে উন্নয়ন বাজেটেও আমরা পিছিয়ে। এজন্য সাতক্ষীরা জেলাকে প্রথম শ্রেণীর জেলায় রূপান্তর করা প্রয়োজন। আমাদের জেলায় সাতটা উপজেলা রয়েছে। প্রথম শ্রেণীর জেলায় রূপান্তর করতে একটা উপজেলা বৃদ্ধি করতে হবে। এজন্য তালার পাটকেলঘাটাকে উপজেলায় রূপান্তর করা প্রয়োজন।

প্রতিউত্তরে সংসদ সদস্য মুস্তফা লুৎফুল্লাহ বলেন, আমি ইতোমধ্যে পাটকেলঘাটাকে উপজেলা ও তালাকে পৌরসভায় রূপান্তর করতে ডিও লেটার দিয়েছি। এক সাথে চেষ্টা করলে এটা বাস্তবায়ন সম্ভব।

প্রশ্ন-উত্তরে গোটা শিল্পকলা একডেমি মিলনায়তন প্রাণবন্ত হয়ে ওঠে।

সাতক্ষীরার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দুই শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত এই সংলাপে সাতক্ষীরা সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর এসএএম আব্দুল ওয়াহেদের সভাপতিত্বে ও আমরা বন্ধুর প্রতিষ্ঠাতা এসএম নাহিদ হাসানের সঞ্চালনায় বক্তব্য রাখেন আমরা বন্ধুর উপদেষ্টা শেখ হারুন-উর-রশিদ ও প্রভাষক প্রনব ঘোষ বাবলু। অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের উপর ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।


Top