আজ || শুক্রবার, ১৭ মে ২০২৪
শিরোনাম :
  তালায় এসএসসি ও সমমান পরীক্ষায় শতভাগ পাশ এবং বিশেষ কৃতিত্ব শিক্ষাপ্রতিষ্ঠানে সম্মাননা প্রদান       তালায় পুকুরে ডুবে এক শিশুর মৃত্যু       সাতক্ষীরার ২০টি শিক্ষা প্রতিষ্ঠান পেলো সততা সংঘের টাকা       তালায় ধান ও চাল সংগ্রহের আনুষ্ঠানিক উদ্বোধন       তালায় ‘পাঠকবন্ধু’র ২১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠিত       তালায় বিশ্ব মা দিবসে স্বপ্নজয়ী মায়েদের সম্মাননা       সাতক্ষীরায় দৈনিক আমার সংবাদের প্রতিনিধিদের মতবিনিময়       তালায় কাপ পিরিচ প্রতীকের শোভাযাত্রা       তালার মাগুরা কাপপিরিচ প্রতীকের নির্বাচনী অফিস উদ্বোধন       ধানদিয়ায় কাপ পিরিচ প্রতীকের পক্ষে প্রভাষক প্রণব ঘোষ বাবলুর গণসংযোগ    
 


৪০ বছর পর কোপা দেল ওে জিতল বিলবাও

কম অপেক্ষা করতে হয়নি আতলেতিকো বিলবাওকে। তবু শিরোপার স্বাদ সেসব ভুলিয়ে দেয়। ঠিক যেমনটা হয়েছে কোপা দেল রেতে। ৪০ বছর পর এই প্রথম টুর্নামেন্টটিতে চ্যাম্পিয়ন হলো তারা।

সেভিয়ায় অনুষ্ঠিত ফাইনালে মায়োর্কাকে পেনাল্টি শুটআউটে ৪-২ গোলে হারিয়ে শিরোপা উৎসবে মাতে বিলবাও। এর আগে নির্ধারিত ও অতিরিক্ত সময় মিলিয়ে ১২০ মিনিটের খেলা ড্র ছিল ১-১ ব্যবধানে।

১৯৮৪ সালে সবশেষ কোপা দেল রে জেতার পর ছয়বার আসরটির ফাইনাল খেলেছে বিলবাও। কিন্তু প্রতিবারই পড়তে হয়েছে পরাজয়ের বেদনায়। অবশেষে সপ্তম চেষ্টায় এসে সপ্তম স্বর্গে ওঠল তারা। আর এই স্বর্গের সিঁড়ি বেয়ে ওঠার নেপথ্যে নায়ক ছিলেন বিলবাওয়ের গোলকিপার হুলেন আগিরেসাবালা। টাইব্রেকারে দুটি শট ঠেকিয়ে দেন তিনি। মায়োর্কার মানু মরলেনস ও নেমানহা রাদোনিচ তাকে ভেদ করে গোল করতে ব্যর্থ হন।

ম্যাচের শুরুতে অবশ্য এগিয়ে গিয়েছিল মায়োর্কাই। ২১ মিনিটে ক্লাবটির হয়ে ডেডলক ভাঙেন দানি রদ্রিগেস। তবে বিরতির পর ঘুরে দাঁড়ায় বিলবাও। ৫০ মিনিটে তাদের সমতায় ফেরান ওইহান সানচেত। এরপর টাইব্রেকারে গিয়ে ৪০ বছরের অপেক্ষা ঘুচায় তারা।

কোপা দেল রে’তে এটি বিলবাওয়ের ২৪তম শিরোপা। যা দ্বিতীয় সর্বোচ্চ। ২৩তম শিরোপা জয়ের সময় অবশ্য শীর্ষেই ছিল তারা। ৩১টি শিরোপা নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা। তিনে থাকা রিয়াল মাদ্রিদ জিতেছে ২০টি।


Top