আজ || শনিবার, ২৭ জুলাই ২০২৪
শিরোনাম :
  তালায় আমার সংবাদ পত্রিকা ১যুগে পদার্পণে প্রতিষ্ঠা বার্ষিকী পালিত       তালা বাজার বণিক সমিতির সহ-সভাপতি রানাকে সাময়িক বহিষ্কার       বাজারে এলো নতুন প্রযুক্তির হোন্ডা এসপি ১৬০ বানিজ্য সংবাদ ::       তালায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ টুর্নামেন্টের সমাপনী       তালায় মুজিব কিল্লার ভিত্তিপ্রস্তর স্থাপন       তালায় আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে রথযাত্রা অনুষ্ঠিত আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে রথযাত্রা অনুষ্ঠিত       পঞ্চম দিনের মতো খুলনা পল্লী বিদ্যুৎ সমিতিতে চলছে অনির্দিষ্টকালের কর্মবিরতি       তেলবাজির তেলেসমাতি        তালায় যুব রেড ক্রিসেন্ট সোসাইটির কমিটি গঠন       সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতিতে কর্মবিরতি পালন    
 

কালো ধোঁয়া ও বিকট শব্দে পরিবেশ দুষণ: প্রশাসনের হস্তক্ষেপ কামনা


পাইকগাছার আগড়ঘাটায় অপরিচ্ছন্ন পরিবেশে গড়ে উঠেছে বেকারী কারখানা

খুলনার পাইকগাছা উপজেলার আগড়ঘাটা বাজার (ভেদামারী মোড়) সংলগ্ন আবাসিক এলাকায় অবৈধ উপায়ে গড়ে তোলা হয় বেকারী কারখানা। এ কারখানা থেকে নির্গত কালো ধোঁয়া ও দিনরাত শ্যালো ইঞ্জিন চালিত যন্ত্রের বিকট শব্দে চরম বিপাকে পড়েছেন আশপাশ বসবাসকারীরা। শব্দ দুষনের কবলে স্থানীয় বসবাসকারী ও পার্শবর্তী স্কুল, মাদ্রাসা, মসজিদ সহ দোকানীরা চরমভাবে অতিষ্ঠ হয়ে পড়েছে। পরিত্রাণের জন্য সংশিøষ্ট বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করে প্রতিকার দাবী করেছেন ভুক্তভোগী এলাকাবাসী।

 

 

অভিযোগে প্রকাশ, উপজেলার আগড়ঘাটা বাজার ভেদামারী মোড় সংলগ্ন শিলেমানপুর মৌজায় নারী শিÿার একমাত্র প্রতিষ্ঠান বেগম শামছুন্নাহার নিম্ম মাধ্যমিক বালিকা বিদ্যালয়, কওমি মাদ্রাসা, মসজিদ ও আবাসিক এলাকায় অবৈধভাবে গড়ে তোলা হয়েছে বেকারি কারখানা। যার নেই কোন লাইসেন্স, নেই পরিবেশ অধিদপ্তরের অনুমতি, নেই বিএসটিআইয়ের অনুমোদন সহ সেনেটারী লাইসেন্স। মালথ গ্রামের আঃ কুদ্দুস তার নিজস্ব জমিতে দীর্ঘদিন যাবত এ কারখানা গড়ে তোলেন এবং বিভিন্ন ব্যাক্তির নিকট ভাড়া প্রদান করেন। উক্ত কারখানা থেকে নির্গত কালো ধোঁয়ায়, দিনরাত শ্যালো ইঞ্জিন চালিত যন্ত্রের বিকট শব্দে ও কারখানায় নিয়োজিত শ্রমিকদের বিভিন্ন কর্মকান্ডে অতিষ্ঠ হয়ে পড়ে। পার্শ্ববর্তী বসবাসকারী বাচ্চাদের শ্বাসকষ্ট সহ নানা রোগে আক্রান্ত হয়ে পড়ছে ও শব্দ দূষনে শিÿার্থীদের পড়াশুনায় ব্যাঘাত ঘটছে। বারংবার জমির ও কারখানার মালিককে বলে স্বত্তেও কোন প্রতিকার পাওয়া যায়নি। সম্প্রতি আঃ কুদ্দুস ঐ কারখানাটি উপজেলার হরিঢালী ইউনিয়নের মিনাজ গাজীর পুত্র মফিজুলকে ভাড়া প্রদান করেছেন। তিনি বেকারী কারখানার কার্যক্রম পরিচালনার প্রস্তুতি নিচ্ছেন বলে জানান ভুক্তভোগীরা। দীর্ঘদিন আবাসিক, মসজিদ, মাদ্রাসা ও বিদ্যালয় সংলগ্ন এলাকায় কোন অনুমোদন ছাড়া অপরিচ্ছন্ন পরিবেশে কিভাবে কারখানাটি পরিচালিত হয়ে আসছে ? এ দেখার দায়িত্ব কার ? সকল বিষয় নিয়ে রীতিমত প্রশ্ন উঠেছে। এমতাবস্থায় ভুক্তভোগীদের পক্ষে বিষয়টি পাইকগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে লিখিত ভাবে জানানো হয়েছে।
এ বিষয়ে আঃ কুদ্দুস -এর ভাড়াটিয়া বর্তমান বেকারী কারখানা মালিক ও পরিচালক মফিজুলের কাছে জানতে চাইলে তিনি তার স্বপক্ষে তেমন কোন সদুত্তর উপস্থাপন করতে পারেননি। তিনি শুধুমাত্র বলেন, কারখানাটি ৬০ হাজার টাকায় অগ্রীম প্রদানে গ্রহণ করেছেন। স্থানীয় একাধিক ব্যাক্তি উক্ত কারখানার কালো ধোঁয়া, স্যালো ইঞ্জিনের উচ্চ শব্দ ও পরিবেশ দুষনের কবল থেকে পরিত্রাণ পেতে কারখানাটি বন্ধে রাখতে প্রশাসনসহ সংশ্লিষ্ট বিভাগের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।


Top