আজ || শনিবার, ২৭ জুলাই ২০২৪
শিরোনাম :
  তালায় আমার সংবাদ পত্রিকা ১যুগে পদার্পণে প্রতিষ্ঠা বার্ষিকী পালিত       তালা বাজার বণিক সমিতির সহ-সভাপতি রানাকে সাময়িক বহিষ্কার       বাজারে এলো নতুন প্রযুক্তির হোন্ডা এসপি ১৬০ বানিজ্য সংবাদ ::       তালায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ টুর্নামেন্টের সমাপনী       তালায় মুজিব কিল্লার ভিত্তিপ্রস্তর স্থাপন       তালায় আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে রথযাত্রা অনুষ্ঠিত আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে রথযাত্রা অনুষ্ঠিত       পঞ্চম দিনের মতো খুলনা পল্লী বিদ্যুৎ সমিতিতে চলছে অনির্দিষ্টকালের কর্মবিরতি       তেলবাজির তেলেসমাতি        তালায় যুব রেড ক্রিসেন্ট সোসাইটির কমিটি গঠন       সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতিতে কর্মবিরতি পালন    
 


ডুমুরিয়ায় আগাম ধান কেটে ভালো দাম পাচ্ছেন কৃষকরা

ডুমুরিয়া( খুলনা)সহ সারাদেশে যে কৃষকরা আগাম ধান কাটছেন তারা ভালো দাম পাচ্ছেন। জমি থেকে কেটে খলায় (ধান মাড়ানো ও শুকোনোর উঠান) এনে মেশিন দিয়ে ধান বের করে সেখান থেকেই প্রতি মণ ধান (ভেজা) ৮শত থেকে ৮শত৫০ টাকা দরে বিক্রি করতে পারছেন তারা। আর নতুন ধানই শুকনো হলে ৯০০ থেকে ৯৫০ টাকায় বিক্রি হচ্ছে। 

খুলনা সহ  উপজেলা বিভিন্ন এলাকার কৃষকের সঙ্গে আলাপ করে এ তথ্য জানা গেছে। কৃষকরা বলছেন, ধানের এই দাম বজায় থাকলে তারা পুষিয়ে নিতে পারবেন। করোনা ভাইরাসের চোখ রাঙানির মধ্যে ধানের ন্যায্যমূল্য পাওয়া নিয়ে সংশয় ছিল, তাও কেটে যাচ্ছে। কৃষকরা এতে খুশি। ডুমুরিয়া উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃমোছাদ্দেক হোসেন বলেন, চলতি বছরের ধানের মৌসুমে আল্লাহ ধানের বাম্পার ফলন দিয়েছেন। কৃষকরা এ মৌসুমে ধানের দাম ভাল পাচ্ছেন। কৃষকরা এ রকম ধানের দাম পেলে আগামী মৌসুমে ধানের চাষ বেশি হবে, এমনটা আমাকে অনেক কৃষক জানিয়েছেন।

তিনি আমাদের প্রতিবেদক শেখ মাহতাব হোসেন কে বলেন, জমি থেকে ধান কেটে খলায় এনে মেশিন দিয়ে ধান বের করে সেখান থেকেই প্রতি মণ ধান (ভেজা) ৮শত থেকে ৮শত ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। বাড়ির ওপর থেকেই এখন নতুন ধান এই দামে বেচাকেনা হচ্ছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এক বিঘা জমিতে উৎপাদন ভালো হলে ২৭-২৮ মণ ভেজা ধান হবে। এক মণ ধান শুকনো করলে ৩০ কেজি হয়। সে হিসাবে ভেজা ধান বিক্রি করেই কৃষক লাভবান হচ্ছেন।

খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার টিপনা গ্রামের মূতু্ কেরামত আলী গাজীর ছেলে আব্দুল গনি গাজী বলেন,  এখনো পুরোদমে ধান কাটা শুরু হয়নি। যারা ব্রি-২৮ ধান করেছেন তারাই এখন ধান কাটছেন। এখনো অনেকে বাজারে ধান নেননি। কারণ করোনা ভাইরাসের কারনে বাজারগুলো বন্ধ হয়ে যাওয়ার পর এখনো জমে ওঠেনি। ধান বেচাকেনা যা হচ্ছে, তা বাড়ির ওপর থেকেই হচ্ছে।

ডুমুরিয়া উপজেলার খর্নিয়া ইউনিয়নের উখড়া গ্রামের বিশিষ্ট ধান ব্যাবসায়ী আব্দুস সালাম বলেন, ব্রি -২৮ ধান প্রতি মণ ক্রয় করেছি ১হাজার টাকা দরে। ধান হিসেবে দাম বেশ ভালো পেয়েছে কৃষকরা। গত মৌসুমে (আমন) শুকনো ধানই বিক্রি করতে হয়েছিল ৬থেকে ৭শত টাকা মণ। সেদিক থেকে হিসাব করলে এবার ধানের দাম ভালো। তবে দাম এর চেয়ে নিচে নেমে গেলে কৃষকরা পোষাতে পারবেন না। এমনিতেই গতবার ধানের দাম না পেয়ে এবার অনেকেই ধানের আবাদ না করে জমিতে ভুট্টা চাষ করেছেন।

এলাকায় খবর নিয়ে জানা গেছে, সেখানে প্রতি মণ ভেজা ধান ৮থেকে ৮শত ৫০ টাকায় বিক্রি হচ্ছে। যদিও সেখানে কেবল ধানকাটা শুরু হচ্ছে। পুরো মৌসুম শুরু হতে এখনো ১০-১২ দিন লাগবে। যারা আগাম কিছু ধান লাগিয়েছেন, তারাই এখন ধান কাটছেন। অন্যদিকে উপজেলায় মোটা ধান প্রতি মণ ৭০০ টাকায় বিক্রি হচ্ছে।

এ বিষয়ে খুলনা জেলার অতিরিক্ত উপ-পরিচালক উদ্যান মোঃ নজরুল ইসলাম বলেন, অনেক কৃষক তাৎক্ষণিক টাকার প্রয়োজন মেটাতে ধান কেটে এনে খলা থেকেই বিক্রি করে দিচ্ছেন। তিনি আরো বলেন, ডুমুরিয়া সহ খুলনা জেলার  কৃষকরা খলা থেকে ৭৫০ থেকে ৭৮০ টাকা মণ দরে (ভেজা) ধান বিক্রি করছেন। এক মণ ধান শুকালে ৩০ কেজি হবে। সে হিসাবে কাচা ধানের এই দাম মন্দ নয়।


Top