আজ || সোমবার, ২৭ মে ২০২৪
শিরোনাম :
  খুলনা অনলাইন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মুন্না, সম্পাদক মিলন       তালায় ট্রাক উল্টে ২ শ্রমিক নিহত আহত ১১       তালায় এসএসসি ও সমমান পরীক্ষায় শতভাগ পাশ এবং বিশেষ কৃতিত্ব শিক্ষাপ্রতিষ্ঠানে সম্মাননা প্রদান       তালায় পুকুরে ডুবে এক শিশুর মৃত্যু       সাতক্ষীরার ২০টি শিক্ষা প্রতিষ্ঠান পেলো সততা সংঘের টাকা       তালায় ধান ও চাল সংগ্রহের আনুষ্ঠানিক উদ্বোধন       তালায় ‘পাঠকবন্ধু’র ২১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠিত       তালায় বিশ্ব মা দিবসে স্বপ্নজয়ী মায়েদের সম্মাননা       সাতক্ষীরায় দৈনিক আমার সংবাদের প্রতিনিধিদের মতবিনিময়       তালায় কাপ পিরিচ প্রতীকের শোভাযাত্রা    
 


ট্রেনে ভাড়া বাড়ছে না, টিকিট অনলাইনে : রেলমন্ত্রী

সীমিত পরিসরে দেশের বিভিন্ন রুটে আগামীকাল রবিবার (৩১ মে) থেকে ৬ জোড়া আন্তঃনগর ট্রেন চলবে। দ্বিতীয় ধাপে ৩ জুন থেকে চলবে আরও ১১ জোড়া ট্রেন। যাতায়াত ভাড়া বাড়বে না। জনসমাগম এড়াতে কোনো স্টেশনে টিকিট কাউন্টার থাকবে না। সব টিকিট বিক্রি হবে অনলাইনে।

আজ শনিবার (৩০ মে) দুপুরে রেল ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এ কথা জানান। আজ থেকেই অনলাইনে টিকিট বিক্রি শুরু হবে বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী বলেন, ‘ট্রেনের যাত্রী ধারণ ক্ষমতার অর্ধেক টিকিট বিক্রি হবে। যাতে যাত্রীদের দূরত্ব বজায় রাখা যায়। ভাড়া বাড়বে না, যা আছে তাই থাকবে। ভিড় এড়াতে কোনো স্টেশনে টিকিট কাউন্টার থাকবে না। সব টিকিট বিক্রি হবে অনলাইনে। কোনো খাবার পরিবেশন করা হবে না। শীতাতপ নিয়ন্ত্রিত বগিতে বালিশ, কাঁথা সরবরাহ করা হবে না।’

তিনি বলেন, ‘করোনাভাইরাসের কারণে রেল ব্যবস্থাপনায় পরিবর্তন হচ্ছে। কেউ টিকিট ছাড়া স্টেশন প্ল্যাটফর্মে প্রবেশ করতে পারবে না। দ্বিতীয় ধাপে ৩ জুন থেকে আরও ১১ জোড়া ট্রেন চালানো হবে। ১৫ জুন পর্যন্ত গণপরিবহন ও ট্রেন চলাচলের প্রভাব সরকার পর্যবেক্ষণ করবে। করোনাভাইরাস পরিস্থিতি দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’

তবে জরুরি প্রয়োজন না হলে এ সময়ে ট্রেনেও ভ্রমণ না করার আহ্বান জানিয়ে নুরুল ইসলাম সুজন বলেন, রেল যাত্রায় মাস্ক পরা বাধ্যতামূলক, রেলের এ বগি থেকে ও বগি চলাফেরা করা যাবে না। রেল বগির এক দরজা দিয়ে প্রবেশ অন্য দরজা দিয়ে বের হতে হবে। যাত্রীদের তাপমাত্রা পরিমাপের জন্য ৬০ মিনিট আগে স্টেশনে আসতে হবে।

দর্শনার্থীদের জন্য প্লাটফর্ম টিকেট বিক্রি বন্ধ থাকবে বলে জানান মন্ত্রী।

ঢাকা বিমানবন্দর জয়দেবপুর মাসিক টিকিটে বন্ধ থাকবে। কমলাপুরে স্টেশন ছাড়া বিমানবন্দর, জয়দেবপুর, নরসিংদীতে ট্রেন থাকবে না।

সুবর্ণ এক্সপ্রেস, সোনারবাংলা এক্সপ্রেস, কালনী এক্সপ্রেস, পঞ্চগড় এক্সপ্রেস, বনলতা এক্সপ্রেস, লালমনিরহাট এক্সপ্রেস, উদয়ন ও পাহাড়িকা এক্সপ্রেস ও চিত্রা এক্সপ্রেস ঢাকা, চট্টগ্রাম, সিলেট, পঞ্চগড়, লালমনিরহাট, রাজশাহী ও খুলনা রুটে রবিবার থেকে যাত্রা শুরু করছে আগের সময়সূচি অনুযায়ী।

এ ছাড়া ৩ জুন থেকে তিস্তা এক্সপ্রেস, বেনাপোল এক্সপ্রেস, নীলসাগর এক্সপ্রেস, রূপসা এক্সপ্রেস, কপোতাক্ষ এক্সপ্রেস, মধুমতি এক্সপ্রেস, মেঘনা এক্সপ্রেস, কিশোরগঞ্জ এক্সপ্রেস, উপকূল এক্সপ্রেস, ব্রহ্মপুত্র এক্সপ্রেস, কুড়িগ্রাম এক্সপ্রেস চালু হবে।


Top